২৫ নভেম্বর ২০১৬

রামায়ণ কথা ( উত্তরকাণ্ড পর্ব –২৯)


মহর্ষি বাল্মিকী বললেন- “পুত্রী! আমি সর্ব ভাবে চেষ্টা করবো, যাহাতে অযোধ্যাবাসীরা নিজের ভ্রম সংশোধন করে তোমার নিকট ক্ষমা চায়। ইহা হইলে মহারাজ শ্রীরামচন্দ্র তোমাকে অযোধ্যা নিয়ে যাবেন। লব ও কুশ পিতার স্নেহ প্রাপ্তি করবে। আমি লব ও কুশকে নিয়ে সে অশ্বমেধ যজ্ঞে গমন করবো। সেখানে লব ও কুশ রামায়ণ সঙ্গীত বিশেষ করে তোমার কথা সঙ্গীতাকারে সকলকে শ্রবণ করাবেন। অজ্ঞাতে হইলেও পিতা ও পুত্রের সাক্ষাৎ হবে।” এই বলে সীতাদেবীকে সান্ত্বনা দিলেন মহর্ষি বাল্মিকী। মহর্ষি বাল্মিকী জানতেন এর অন্তিম পরিণতি কি হবে। তবে তিনি সামান্য চেষ্টা করছিলেন যাহাতে সীতাদেবীর সকল দুর্ভাগ্যের অবসান হয় । অপরদিকে নিমিষারণ্যে যজ্ঞ মন্দির নির্মাণ হল ।

আশী যোজনের পথ করে আয়তন ।
তাহাতে বিচিত্র কুণ্ড করিল গঠন ।।
একমাসে পুরীখান করিল নির্মাণ ।
বিশ্বকর্মা চলিয়া গেলেন নিজ স্থান ।।
( কৃত্তিবাসী রামায়ণ )

এই ভাবে যজ্ঞকুণ্ড নির্মাণ হল। এমন কথিত আছে সীতাদেবীর স্বর্ণ মূর্তি এক অন্ধ শিল্পী গঠন করেছিলেন । সেই অন্ধশিল্পী কেবল সীতাদেবীর বর্ণনা শুনেছিলেন । সীতাদেবীর স্বর্ণ মূর্তি দেখে সকলে তাজ্জব হয়ে গেলো। সেই মূর্তিকে যদি মানবীর ন্যায় অঙ্গ বর্ণ প্রদান করা হত, মনে হত যেনো সাক্ষাৎ সীতাদেবী সেখানে বসে আছেন। কথা কইবেন – এমন । সেই মূর্তি অলঙ্কারাদি আভূষণ দ্বারা সজ্জিতা করা হল । সেই অন্ধ শিল্পী তার দৃষ্টিশক্তি ফিরে পেয়েছিলো এর পর। ভাবতে অবাক লাগে- এক রাজা তাঁর পত্নীর সৌধ নির্মাণকারী কারিগরদের হাত কেটে নিয়েছিলেন- অপরদিকে অয্যোধ্যার রাজা মহারাজ শ্রীরামচন্দ্র শিল্পীকে দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়ে পুরস্কৃত করলেন । এই ভাবে যজ্ঞের সমস্ত কিছু আয়োজন করা হল। রাজ্য রাজ্য থেকে মিত্র রাজারা উপঢৌকন সহ অযোধ্যায় আসতে লাগলেন। দলে দলে চতুর্বর্ণের লোকেরা অযোধ্যায় আসলো।

ভিক্ষুক আসলো। যত নর নারী আসলো। সকলকে শাস্ত্র মতে দান করা হতে লাগলো। সকলের মুখে আনন্দ। যে যাহা খাদ্য চাইলো, তাহাই পাইলো। বস্ত্র- আভূষণ- ভূমি- গো- গৃহ যার যা ইচ্ছা তাহাই দান পাইতে লাগলেন । অযোধ্যা নগরী থেকে নিমিষারণ্য পর্যন্ত সেজে উঠলো। পবিত্র কলস ও কদলী বৃক্ষ, নানা রঙের নেতের পতাকা, ঘণ্টা দ্বারা গৃহ গুলি সজ্জিত হল। পথে পথে নান রঙের রঙ্গলী বানানো হল । স্থানে স্থানে আনন্দ- নৃত্য- গীত চলতে লাগলো। মুনি, ব্রাহ্মণেরা বৃহৎ শিষ্য নিয়ে আসলেন। সকলের আনন্দ। সকলে এমন সুন্দর ব্যবস্থা দেখে ধন্য ধন্য করতে লাগলো। হনুমান সকল দায়িত্ব সামলাচ্ছেন । পূর্বে শ্রীরামচন্দ্রের পূর্বপুরুষ রাজা সগর এর অশ্বমেধ যজ্ঞ পণ্ড করেছিলেন দেবরাজ ইন্দ্র। হনুমান স্থির করলো এবার ইন্দ্র চালাকী করলে গদা দিয়ে তাহার মস্তক চূর্ণ করে দেবেন । আসতে আসতে কেশরী, জাম্বুবান, নল- নীল, হনুমান, সুগ্রীব, অঙ্গদ পুরো কটক সহ আসলেন। সকলকে স্বাগত জানালেন ভগবান শ্রীরাম। নিষাদ রাজ গুহককে সাদরে সম্মান জানালো হল। জনক রাজা আসলেন। কৌশল, কেকয়, সিংহল থেকে রাজা আসলেন । সকলে আনন্দে উৎসবে সামিল হলেন । অগণিত অতিথি আসলেন । বিভীষণ তাহার পত্নী সরমা সহ আসলেন। আসলেন তার সাথে রাক্ষস । রাক্ষস দেখে সকলের ভয়ে প্রাণ উড়লো। ভাবল এই বুঝি পুনঃ নর মাংস আহার করে। মুনি- ঋষিরা রাবণের তাণ্ডবের কথা স্মরণ করে ভীত হলেন। কিন্তু রাক্ষসেরা মুনি ঋষিদের চরণ ধুয়ে পূজা করলো। অসুর গুরু শুক্রের সাথে অসুরেরা আসলো- তাহাদিগকেও সসম্মানে আসন দেওয়া হল। এক সাথে রাক্ষস- মানব- অসুর- বানরেরা বসলো। কোন হিংসা অথবা মারপিট অথবা কোলাহল অথবা ভয় নেই। একে যেনো অপরের সখা। এই অসাধ্য সাধন হয়েছিলো ভগবান শ্রীরামের কৃপায়।

বড় বড় যত মুনি আছেন ভুবনে ।
একে একে সব মুনি আইল সেস্থানে ।।
জমদাগ্নি আইল ভার্গব পরাশর ।
সাবর্ণ কশ্যপ আদি আইল মুনিবর ।।
ভরদ্বাজ হস্তদীর্ঘ আইল শীঘ্রগতি ।
আইল দুর্বাসা মুনি বড় ক্রোধমতি ।।
আইল আস্তিক মুনি গৌতম ব্রাহ্মণ ।
মৎস্যকর্ণ আইলেন ঋষি সঙ্গোপন ।।
পর্বত হইতে এল দক্ষ- মহামুনি ।
আইল ঐ ষিল কুশধ্বজ মহাজ্ঞানী ।।
বিষ্ণুপদ – মুনি আইল ঔর্ব্য ও চ্যবন ।
সনাতন সনক আইল দুই জন ।।
করিল শাণ্ডিল্য গর্গ্য মুনি আগুসার ।
আইল কপিল মুনি বিষ্ণু অবতার ।।
( কৃত্তিবাসী রামায়ণ )

এছাড়াও বশিষ্ঠ সহ সপ্তর্ষি, বিশ্বামিত্র , অগ্যস্ত, মার্কণ্ড, যাজ্ঞবল্ক্য , বিশ্রবা, কাত্যায়ন, কণ্ব আদি সকল মুনি ঋষিরা বৃহৎ শিষ্যমণ্ডলী সহ আসলেন। সকলে নানা বিষয়ে একত্রিত হয়ে আলোচনা করতে লাগলেন। শ্রীরাম সকল মুনি ঋষি ও ব্রাহ্মণ দিগকে পূজা করলেন। লক্ষ্মণ কে বললেন- “ভ্রাতা! মহর্ষি বাল্মিকী অনুপস্থিত কেন? তুমি ওনাকে যথাবিধি অনুসারে আমন্ত্রণ করেছিলে ত?” লক্ষ্মণ জানালো আমন্ত্রণ করা হয়েছে । যজ্ঞের আয়োজন দেখে মুনি ঋষিরা ধন্য ধন্য করে জানালেন সকল কিছুই শাস্ত্র সম্মত হয়েছে । কৃষ্ণ বর্ণের এক অশ্বকে যজ্ঞের অশ্ব রূপে নির্বাচিত করা হয়েছিলো। সমস্ত রাজ্য ঘুরে এলে সেই অশ্বকে উৎসর্গ করে তাহার মাংস যজ্ঞ দেবতাকে উৎসর্গ করা হবে । অশ্বমেধ যজ্ঞের ইহাই নিয়ম । সকলে সোনার সীতা মূর্তি দর্শন করালেন । ঘোমটা দ্বারা তাহার মুখ আচ্ছাদিত করে রথে চড়িয়ে যজ্ঞস্থানে নিয়ে যাওয়া হল। ভগবান শ্রীরাম প্রথমে বশিষ্ঠ – ব্রহ্মর্ষি বিশ্বামিত্র ও অগ্যস্ত মুনিকে পূজা করলেন । গুরুদেবের অনুমতি নিয়ে যজ্ঞ আরম্ভ করতে চাইলেন । বশিষ্ঠ মুনি আদেশ দিলেন।

( ক্রমশঃ )
Share:

Total Pageviews

বিভাগ সমুহ

অন্যান্য (91) অবতারবাদ (7) অর্জুন (4) আদ্যশক্তি (68) আর্য (1) ইতিহাস (30) উপনিষদ (5) ঋগ্বেদ সংহিতা (10) একাদশী (10) একেশ্বরবাদ (1) কল্কি অবতার (3) কৃষ্ণভক্তগণ (11) ক্ষয়িষ্ণু হিন্দু (21) ক্ষুদিরাম (1) গায়ত্রী মন্ত্র (2) গীতার বানী (14) গুরু তত্ত্ব (6) গোমাতা (1) গোহত্যা (1) চাণক্য নীতি (3) জগন্নাথ (23) জয় শ্রী রাম (7) জানা-অজানা (7) জীবন দর্শন (68) জীবনাচরন (56) জ্ঞ (1) জ্যোতিষ শ্রাস্ত্র (4) তন্ত্রসাধনা (2) তীর্থস্থান (18) দেব দেবী (60) নারী (8) নিজেকে জানার জন্য সনাতন ধর্ম চর্চাক্ষেত্র (9) নীতিশিক্ষা (14) পরমেশ্বর ভগবান (25) পূজা পার্বন (43) পৌরানিক কাহিনী (8) প্রশ্নোত্তর (39) প্রাচীন শহর (19) বর্ন ভেদ (14) বাবা লোকনাথ (1) বিজ্ঞান ও সনাতন ধর্ম (39) বিভিন্ন দেশে সনাতন ধর্ম (11) বেদ (35) বেদের বানী (14) বৈদিক দর্শন (3) ভক্ত (4) ভক্তিবাদ (43) ভাগবত (14) ভোলানাথ (6) মনুসংহিতা (1) মন্দির (38) মহাদেব (7) মহাভারত (39) মূর্তি পুজা (5) যোগসাধনা (3) যোগাসন (3) যৌক্তিক ব্যাখ্যা (26) রহস্য ও সনাতন (1) রাধা রানি (8) রামকৃষ্ণ দেবের বানী (7) রামায়ন (14) রামায়ন কথা (211) লাভ জিহাদ (2) শঙ্করাচার্য (3) শিব (36) শিব লিঙ্গ (15) শ্রীকৃষ্ণ (67) শ্রীকৃষ্ণ চরিত (42) শ্রীচৈতন্য মহাপ্রভু (9) শ্রীমদ্ভগবদগীতা (40) শ্রীমদ্ভগবদ্গীতা (4) শ্রীমদ্ভাগব‌ত (1) সংস্কৃত ভাষা (4) সনাতন ধর্ম (13) সনাতন ধর্মের হাজারো প্রশ্নের উত্তর (3) সফটওয়্যার (1) সাধু - মনীষীবৃন্দ (2) সামবেদ সংহিতা (9) সাম্প্রতিক খবর (21) সৃষ্টি তত্ত্ব (15) স্বামী বিবেকানন্দ (37) স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (14) স্মরনীয় যারা (67) হরিরাম কীর্ত্তন (6) হিন্দু নির্যাতনের চিত্র (23) হিন্দু পৌরাণিক চরিত্র ও অন্যান্য অর্থের পরিচিতি (8) হিন্দুত্ববাদ. (83) shiv (4) shiv lingo (4)

আর্টিকেল সমুহ

অনুসরণকারী

" সনাতন সন্দেশ " ফেসবুক পেজ সম্পর্কে কিছু কথা

  • “সনাতন সন্দেশ-sanatan swandesh" এমন একটি পেজ যা সনাতন ধর্মের বিভিন্ন শাখা ও সনাতন সংস্কৃতিকে সঠিকভাবে সবার সামনে তুলে ধরার জন্য অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে গঠন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য নিজের ধর্মকে সঠিক ভাবে জানা, পাশাপাশি অন্য ধর্মকেও সম্মান দেওয়া। আমাদের লক্ষ্য সনাতন ধর্মের বর্তমান প্রজন্মের মাঝে সনাতনের চেতনা ও নেতৃত্ত্ব ছড়িয়ে দেওয়া। আমরা কুসংষ্কারমুক্ত একটি বৈদিক সনাতন সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছি। আমাদের এ পথচলায় আপনাদের সকলের সহযোগিতা কাম্য । এটি সবার জন্য উন্মুক্ত। সনাতন ধর্মের যে কেউ লাইক দিয়ে এর সদস্য হতে পারে।